রাসূলুল্লাহ (সাঃ) একবার পথ ধরে হেঁটে যাচ্ছিলেন সাহাবিদের সাথে, এমন সময় রাস্তার ধারে দেখতে পেলেন একটা পশু মরে পড়ে আছে, সেই মৃত পশুটিকে উদ্দেশ্য করে তিনি বললেন “এটা কেউ ক্রয় করতে চায় কিনা”। উত্তরে সাহাবিরা বললেন “এটা কিনে কি করব, কারণ এই মৃত পশুতো আমাদের কোনও উপকারে আসবেনা”। তখন রাসূলুল্লাহ (সাঃ) সবার উদ্দেশ্যে বললেন “তোমাদের কাছে যেমন এই পশুটির কোনও মূল্য নেই, আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার কাছে এই দুনিয়ার মূল্য মৃত পশুটির থেকেও নগণ্য”।

দুনিয়ার জীবন আমাদের খুবই কম সময়ের, সবাইকে একদিন চলে যেতে হবে মৃত্যুর সঙ্গী হয়ে। এরপর একদিন আখিরাতে কিয়ামতের ময়দানে দাঁড়াতে হবে আল্লাহর সামনে নিজের সমস্ত কাজের দায়ভার নিয়ে।

আমাদের দুনিয়াবি জীবনের আত্মতুষ্টির গণ্ডির মধ্যে সীমাবদ্ধ না থেকে এগিয়ে যেতে হবে সেই সীমানার দিকে, যেখানে আল্লাহ সুবহানাহু তায়ালা আমাদের জন্য রেখেছেন অনন্ত আনন্দ।

তাই আমরা হয়ত আকাশ ধরতে পারব যদি আমাদের কাছে অত লম্বা সিঁড়ি থাকে, তবে যদি ভাল কাজের সিঁড়ি থাকে তাহলে আকাশ কেন জান্নাত ও ধরতে পারব একদিন…ইনশাআল্লাহ, আর সেখানেই শুধুমাত্র পাওয়া যাবে সত্যিকারের আত্মতুষ্টি। আসুন তাহলে এখন থেকেই ভাল কাজের সিঁড়ি তৈরির চেষ্টা করি।

এই স্বল্প সময়ের পৃথিবীতে যেন আমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন করে বিদায় নিতে পারি সেই প্রার্থনা আমার সবার জন্য রইলো। আল্লাহ আমাদের ক্ষমা করুন, সঠিক পথ প্রদর্শন করুন। সঠিক পথ তো সে-ই পায়, যে তার জন্য স্বপ্ন দেখে, চেষ্টা করে, হৃদয় যার লালায়িত থাকে মুক্তির প্রত্যাশায়……


লেখাটি নেওয়া হয়েছে  – আমার স্পন্দন ব্লগ থেকে

Facebook Comments