আসুন, সালামের প্রসার ঘটাই

34

সকালে ফজরের পর মুগ্ধ হয়ে ঘটনাটি শুনছিলাম আর ভাবছিলাম ব্যাপারটা যদি আমার সাথে ঘটত, আহা কতইনা সৌভাগ্যবান ছিলেন তাঁরা।

রাসূলুল্লাহ (সাঃ) একদিন এক সাহাবীর বাসার দরজার সামনে এসে দাঁড়ালেন এবং সালাম দিলেন, যাতে ঘরের ভেতর থেকে কেউ আসে দরজা খোলার জন্য।
বাসার ভেতর থেকে সাহাবী সালামের জবাব দিলেন কিন্তু রাসূলুল্লাহ (সাঃ) তা শুনতে পেলেননা, এভাবে তিনবার হওয়ার পর তিনি ফিরে যাচ্ছিলেন (এটাই সুন্নাহ), তখন হঠাৎ করে বাসার ভেতর থেকে সেই সাহাবী দৌড়ে বের হয়ে গেলেন তাঁর দিকে, আর বলতে লাগলেন – “ইয়া রাসূলাল্লাহ (সাঃ), আমার মা-বাবা আপনার উপর কুরবান হোন, আমি আপনার সালামের প্রত্যেকটির উত্তর দিচ্ছিলাম, তবে তা চুপিসারে, তাই আপনি শুনতে পাননি, আর আমি এমনটি করছিলাম যাতে আমি আপনার শান্তি ও রহমতের দোয়া (সালাম) পেতে থাকি”; তখন রাসূলুল্লাহ (সাঃ) উনার দিকে তাকিয়ে হেসে দিলেন এবং তার বাসায় গেলেন। সুবহানাল্লাহ, কতইনা সুন্দর ছিল সেই হাসিটি, আর কতই না বরকতময় ছিল তাঁর দেওয়া সালাম।

ইসলামের একটি সুন্দর শিক্ষা হচ্ছে সালাম – যার মানে একে অপরকে শান্তির দোয়া করা। আর আমি বাস্তবে এখন পর্যন্ত সালামের ব্যবহার সুন্দরভাবে আমার এক কলিগকে করতে দেখেছি। তিনি প্রতিদিন সকালে অফিসে এসেই সবাইকে ডেস্কে গিয়ে সালাম দিয়ে আসেন, যেন বাগানে এসে সাওয়াবের ফুল কুড়াচ্ছেন। এইতো মাত্র কিছুদিন হচ্ছে তিনি মাশাল্লাহ নামাযেও রেগুলার হয়েছেন, সুন্নাহগুলোও অনুসরণ করার চেষ্টা করছেন।

একটু ভেবে দেখুন আপনার একটা ছোট সুন্দর আমল আল্লাহর কাছে এত পছন্দনীয় হয়ে যেতে পারে যে, আল্লাহ আপনাকে হেদায়েত দিয়ে দিতে পারেন। রাসূলুল্লাহ (সাঃ) বলেন – “যখন দুই মুসলিম ভাই একে অপরকে সাক্ষাতে সালাম দেয়, এবং হাত মেলায়, তাদের (দুই জনের মধ্যকার) পূর্বের গুনাহ মাফ করে দেওয়া হয়” [আবু দাউদ]

সবশেষে সালামের আর একটি বড় উপহার, রাসূলুল্লাহ (সাঃ) এক হাদিসে কয়েকটি ব্যাপার উল্লেখ করেছেন যা আপনাকে বেহেশতে যাওয়ার টিকেট দিতে পারে, এর মধ্যে একটি তিনি বলেছেন “আফশুস সালাম” – “হে মানুষ, তোমরা সালামের প্রচার ও প্রসার ঘটাও…” [তিরমিযি]। দেখুন ইসলাম কত সহজ, আপনাকে হয়ত বাংলাদেশের খেলা দেখার জন্য সকাল থেকে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে এমনকি ইকোনোমিক ক্লাসের টিকেটের জন্য হলেও, সেখানে বেহেশতে যাওয়ার জন্য সঠিক নিয়তে শুধু সালামটাও যথেষ্ট হতে পারে। আল্লাহু আকবার।

আসুন তাহলে আমরা যথাসাধ্য চেষ্টা করি আর সালামের এই সুন্দর প্রতিযোগিতায় নেমে পড়ি।

Facebook Comments