কবে আসবে ফিরে?

36


নিয়মিত রাতজাগা মেয়েটির অভ্যাসে পরিণত হয়েছে। গান শুনে, মুভি দেখে, গেম খেলে আর বন্ধুদের সাথে চ্যাট করেই রাত পার করে। সূর্য যখন পৃথিবীকে আলোকিত করে, লাইট অফ করে কৃত্রিম অন্ধকারে ঘুমিয়ে পড়ে সে।

.
সেদিনও ব্যতিক্রম ছিল না, কিন্তু বারবার ভাবছিল, ‘এভাবে আর কত দিন? ফিরে আসতে হবে আপন নীড়ে, মহান রবের দরবারে’। তবে আসক্তি কাটে না। ফোনে নোটিফিকেশন এলো, প্রিয় সিঙ্গারের একটা নতুন গান আপলোড হয়েছে। প্লে করতে যাবে এমন সময় ফজরের আজানের ধ্বনি ভেসে এলো, ‘আল্লাহু আকবার-আল্লাহু আকবার’। বিরতি দিল, অস্থিরতা কাজ করছে, আজান শেষ হচ্ছে না কেন?!
.
আজান শেষ হলে গান প্লে করল। একবার শুনে, দু-বার শুনে, বারবার শুনে। হঠাৎ বাসার পাশের রাস্তায় হৈচৈ, শোরগোলের আওয়াজ। দৌড়ে বেলকনিতে গিয়ে দাঁড়াল। অনেক লোক রাস্তায় নেমে এসেছে, লোকগুলো পশ্চিম দিকে ইশারা করে কি যেন দেখাচ্ছে, অন্য বিল্ডিং আড়াল হওয়ায় সে দেখতে পাচ্ছে না। অনেকে চিৎকার করে কান্না করছে। বাবা এসে পাশে দাঁড়াল, বিমর্ষ চেহারা, চোখ থেকে অশ্রু গড়িয়ে পড়ছে। কি হয়েছে বাবা? মা আমার! পশ্চিম দিক থেকে সূর্য উঠেছে, তাওবার দরজা বন্ধ।
.
নিশ্চয় ভাবছেন, ‘এমন দৃশ্য দেখার অনেক সময় বাকি। পূর্ব-আলামত এখনও প্রকাশ পায়নি’। হ্যাঁ আমিও জানি, অনেক সময় বাকি। কিন্তু অনুগ্রহ করে একটি প্রশ্নের উত্তর দেবেন? একটিবার ভাববেন? আসমানের সূর্য পশ্চিম থেকে উদয় হতে অনেক সময় বাকি কিন্তু আপনার-আমার জীবন-সূর্য পশ্চিমে অস্ত যেতে আর কতটা সময় বাকি?

Facebook Comments