ছোটোদের হাদিসের গল্প-৩ আবু উমাইর ও নুগাইর

39
আনাসের ছোটো ভাই আবু উমাইর। আবু উমাইরের একটি পোষা পাখির ছানা আছে। বুলবুলি ছানা। আরবিতে বলা হয় নুগাইর। নুগাইর শব্দের অর্থ ছোট্ট পাখির ছানা।

আবু উমাইর নুগাইরকে খুব ভালোবাসে। হাতের ওপর দানা নিয়ে নুগাইরকে খাওয়ায়। নুগাইরও তাকে চেনে। টুকটুক করে তার হাত থেকে দানা খুঁটে খুঁটে খায়। তাদের খুব ভাব হয়।
পাড়ার ছেলেরা যখন মাঠে খেলতে যায় তখন আবু উমাইর খেলে নুগাইরের সাথে। নুগাইর ফুড়ুৎ করে ওড়ে বসে ঘরে চালে, না হয় উঠোনের খুঁটির ওপর। আবার এসে বসে আবু উমাইরের কাধে। খিদে পেলে চিউক চিউক করে ডেকে ওঠে। আবু উমাইরও যেন বোঝে তার ভাষা। সে খুঁদ না হয় দানা নিয়ে আসে। টুকটুক করে খায় নুগাইর।
কখনওবা আবু উমাইর ছড়া কাটে। নুগাইর চুপ করে শোনে। ছড়া শেষ হলে আবার চিকচিক করে গান গায় সে। আবু উমাইর সে গান শোনে। এভাবেই দিন কাটছিল তাদের। মহা আনন্দে। খুব হাসিখুশিতে।
কিন্তু একদিন! একদিন নুগাইরের কী যেন হলো। মুখ ভার করে থাকল সারাদিন। তারপর মারা গেল নুগাইর। ছোট্ট বন্ধু পাখির ছানা নুগাইরের মৃত্যুতে খুব কষ্ট পেল আবু উমাইর। খুব করে কাঁদল সে। সারাদিন কিছুই খেল না। তারপর নুগাইরকে গর্ত করে কবর দিয়ে এলো।
কয়েকদিন পরেও তার মন ভালো হচ্ছিল না। মুখ ভার করে ঘরের দাওয়ায় বসেছিল সেদিনও। এসময় তাদের বাড়ির দিকে আসছিলেন প্রিয় নবি। নবিজিকে আসতে দেখে আবু উমাইরের মন কিছুটা হালকা হলো। তিনি আবু উমাইরকে খুব আদর করেন। নবিজি আবু উমাইরের কাছে এসে ছড়া কাটলেন,

ইয়া আবা উমাইর

মা ফাআলান নুগাইর।

“ওহে আবু উমাইর
কী করলে হে নুগাইর?”
নবিজির মতো এত বড়োজনের মুখে তাকে নিয়ে ছড়া কাটতে দেখে ফিক করে হেসে ফেলল আবু উমাইর। তার মনের মেঘ কেটে গেল। মন ভালো হয়ে গেল।
এ হাদিসটি যেখানে পাবেন
সহিহ বুখারি : ৫৬৯৯
অধ্যায় : কিতাবুল আদাব (শিষ্টাচার অধ্যায়)
বর্ণনাকারী : আনাস ইবনে মালিক রা.
হাদিসের মান : সহিহ

Facebook Comments