যদি এটা ইসলাম হয়, তবে আমি মুসলিম হতে চাই

474
loren booth

লরেন বুথ পেশায় একজন উপস্থাপক, সাংবাদিক ও মানবাধিকার কর্মী। তাই মধ্যপ্রাচ্যের খবর পরিবেশনের জন্য তিনি অনেক বার এ অঞ্চল সফরের সুযোগ পেয়েছেন। এর অংশ হিসেবে তিনি বেশ কয়েকবার অধিকৃত ফিলিস্তিন সফর করেছেন। সেখানে ধর্ম ও নানা শ্রেণি বা সম্প্রদায় নির্বিশেষে ফিলিস্তিনিদের কষ্ট ও দুর্দশা নিজ চোখে দেখেছেন।

পবিত্র রমজান মাসে ফিলিস্তিনের এমনি এক দরিদ্র পরিবার নিয়ে সম্প্রতি একটি সাক্ষাৎকার তার অভিজ্ঞতা শেয়ার করেছেন।

পাঠকদের জন্য তার সাক্ষাৎকারটি:

আমি দরজায় নক করতেই এক মা তার দরজা খুলে দিলেন এবং আমাকে সালাম দিয়ে স্বাগত জানালেন।

তাকে অত্যন্ত আলোকিত দেখাচ্ছিল, তার চোখ ও ত্বক জ্বলজ্বল করছিল। সে দরজা খুলে দেয়া মাত্রই মনে হলো যেন আমি তাজমহলে প্রবেশ করছি। যেন তিনি বিশ্বের সবচেয়ে সুন্দর স্থানে বসবাস করছেন।

এবং যখন আমি তার বাড়িতে যাই, তখন তার বাড়িতে কি ছিল? শুধুমাত্র একটি ছোট্ট খালি রুম, ফ্লোর, সিলিং ছাড়া সেখানে আর কোনো কিছুই ছিল না এবং একটি কার্পেটের ওপর দশজনের ইফতারের জন্য খাবার রাখা আছে।

আর ইফতারের জন্য তাদের খাবার কি ছিল? রুটি, প্লাস্টিকের একটি বাটিতে কিছু ছোলা আর কিছু সালাদ।

তাই আমি যখন বসলাম, তখন আমি তা না খাওয়ার চেষ্টা করলাম কিন্তু তিনি আমাকে খাবার খেতে দিলেন এবং বললেন, ‘তুমি তো আমাদের অতিথি।’

এবং আমার না সত্ত্বেও তিনি আমাকে বেশিরভাগ খাবার দিয়ে দিলেন। এতে আমি রাগ করলাম। আমি ইসলাম নিয়ে রাগ করলাম! আমি একটি গ্রন্থের ওপর রাগ করলাম; যেটি টানা ত্রিশ দিন উপবাসের জন্য নির্দেশ দিয়েছে।


এটা পড়ুন – মুসলিম রোগী দেখে মার্কিন ডাক্তার অরিভিয়ার ইসলাম গ্রহণ


এই দরিদ্র নারীর ঘরে থাকা পানি যখন সবসময়ই নোংরা থাকে, তখন পানি না খাওয়ার জন্য নির্দেশ দেয়ায় কুরআনের প্রতি আমি রাগান্বিত ছিলাম।

তাই আমি ওই মাকে বলেছি, ‘কেন রমজান মাসে তোমরা রোজা রাখো?’

কেন? কি উদ্দেশ্য তোমরা রোজা রাখো?

তিনি আমাকে বললেন, ‘গরীবদের স্মরণ করতে আমি রমজানের রোজা রাখি!’

এই মায়ের দুনিয়াতে কিছুই নাই, কিছুই না! তার জীবনে কোনো কিছু পাবার আশাও নেই। তবু তিনি তার চেয়ে দরিদ্র লোকদের জন্য তার হৃদয়কে উজার করেছেন। এটা কেন?

এই মহিলা জানত কেবল দুর্দশাই তার পেটকে খালি করছে। তবো খালি পেটের জন্য তিনি ঈশ্বর ধন্যবাদ দিচ্ছেন। এটা কেন?

এবং ওই মুহূর্তে আমি চিন্তা করলাম, ‘যদি এটা ইসলাম হয়, তবে আমি মুসলিম হতে চাই!’

ইকনা

Facebook Comments